১ পৌষ ১৪২৪ | শুক্রবার, ডিসেম্বর ১৫, ২০১৭

Your Ad here
1170px X 100px

পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিকেও বিদ্রূপ করছেন ট্রাম্প! অভিযোগ ইরানের

পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিকেও বিদ্রূপ করছেন ট্রাম্প! অভিযোগ ইরানের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিকেও বিদ্রূপ করার চেষ্টা করছেন বলে অভিযোগ করল ইরান। ট্রাম্প যাতে ইরানের পরমাণু সমঝোতাকে অবজ্ঞা করতে না পারেন সেজন্য ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত গোলামআলী খোশরো এই সংস্থার পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক কমিটির এক সভায় বক্তৃতা রাখতে গিয়ে এ আহ্বান জানান।  

তিনি বলেন, ইরানের পরমাণু সমঝোতা একটি আন্তর্জাতিক দলিল; কাজেই একক কোনো দেশের পক্ষে এটি বাতিল করা সম্ভব নয়। ইরান ওই সমঝোতা মেনে চলছে কিনা সে সংক্রান্ত স্বীকৃতি দিতে সম্প্রতি অস্বীকার করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এ সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়ে যাওয়ারও হুমকি দেন তিনি।   

ইরানের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে নাকি এই সমঝোতা অনুযায়ী ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে ট্রাম্প মার্কিন কংগ্রেসকে ৬০ দিনের সময় বেঁধে দিয়েছেন।   
এ সম্পর্কে গোলামআলী খোশরো বলেন, ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির ওপর আরোপিত সাময়িক সীমাবদ্ধতাকে স্থায়ী রূপ দেয়ার যে আবেদন মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, তা শুধু পরমাণু সমঝোতার চেতনা পরিপন্থি নয় সেইসঙ্গে পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটির সঙ্গেও সাংঘর্ষিক।

Your Ad here
1170px X 100px