৭ মাঘ ১৪২৪ | শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

Your Ad here
1170px X 100px

ঘরে বসেই তৈরী করুন আপনার নাইট ক্রিম

ঘরে বসেই তৈরী করুন আপনার নাইট ক্রিম

সকালে পরিষ্কার সুন্দর ত্বক পেতে অবশ্যই রাতে ঘুমাতে যাওয়ার আগে নাইট ক্রিম ব্যবহার করা দরকার। তবে যাদের ব্রণ আছে তাদের নাইট ক্রিম ব্যবহার না করাই ভালো। তবে অনেকে বাজারের ক্রিমের ওপর ভরসা রাখতে পারেন না। তাই ব্যবহারও করেন না। এমন যাদের হয় তাদের জন্য সহজ উপায় হচ্ছে বাড়িতেই তৈরি করতে পারেন নাইট ক্রিম। তাহলে চলুন জেনে নেই ঘরোয়া পদ্ধতিতে তিনটি নাইট ক্রিম 

বানানোর নিয়মাবলী:

হোয়াইট/গ্রিন টি, নাইট ক্রিম :

হোয়াইট ও গ্রিন টি দুটাই প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। যা ত্বকের অকালবার্ধক্যের বিরুদ্ধে কার্যকর। ত্বকের ক্যান্সার রোধে, কোষ পুর্ণবীকরণেও সাহায্য করে। ফুসকুড়ি এবং ব্রণ ওঠার ক্ষেত্রে, ক্যাটচিনস নামক যৌগ, ব্যাকটেরিয়া বিরোধী উপাদান হিসাবে কাজ করে। 


নাইট ক্রিম তৈরি করবেন যেভাবে :

২৫ আউন্স বিশুদ্ধ মোম নিয়ে এর সাথে ১ আউন্স কাঠবাদাম তেল, ১ আউন্স নারকেল তেল, ১ চা চামচ গোলাপের বীজ তেল মেশান এবং ডাবল বয়লারে দিয়ে গলতে দিন।

এদিকে কয়েক মিনিটের জন্য সবুজ/সাদা চায়ের ১টি প্যাকেট ১ কাপ গরম পানিতে দিন। এবার ডবল বয়লারে দেওয়া মিশ্রণটিতে পানিটা ছেঁকে দিন যদি পাতা ব্যবহার করে থাকেন।

মোম গলে গেলে ঠাণ্ডা হতে এক বা দুই মিনিট অপেক্ষা করুন। একটি ছাঁকনিতে ছেঁকে নিন।

একটি হ্যান্ড ব্লেন্ডার ব্যবহার করে মিশ্রণটি ফেটাতে থাকুন যতক্ষণ না একটি মসৃণ ঘনত্বে পরিণত না হয়। 

মুখ ধুয়ে হালকা মুছে নিন এবং ক্রিমটি বৃত্তাকারে লাগান ত্বক শুষে না নেওয়া পর্যন্ত। সকালে ঠাণ্ডা পানি এবং মৃদু ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন। কড়া রাসায়নিক আছে এমন ক্লিনজার ব্যবহারে ভালো ফল পাবেন না। একটি ঠাণ্ডা, অন্ধকার জায়গায় রাখুন। ফ্রিজে রাখবেন না। তেলের কারণে ক্রিমটি দীর্ঘদিন রেখে দেওয়া যাবে। এক মাসের বেশী ব্যবহার করা যাবে দৈনিক ব্যবহার করেও। 


তথ্যসুত্রঃ ইন্টারনেট

Your Ad here
1170px X 100px