৭ মাঘ ১৪২৪ | শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

Your Ad here
1170px X 100px

গরমে নখের যত্ন

গরমে নখের যত্ন

সুন্দর ঝকঝকে নখ সবার পছন্দ। আর হাত-পায়ের দিকে তাকালে প্রথমেই নজর পড়ে নখের দিকে। নখ রাঙিয়ে বা সাজিয়ে আর্কশনীয় করতে চায় সবাই। এটি নিয়ে সম্যসা নেহাৎ কম নয়। গরমে সূর্যের অতিবেগুনি রশ্মি আপনার ত্বককে বিবর্ণ করে দিতে পারে। সেইসাথে এই রশ্মির প্রভাবে ত্বকের কোষগুলো মরে গিয়ে ত্বক হারিয়ে ফেলতে পারে তার স্বাভাবিক উজ্জ্বলতা। অনেকেরই ধারণা নখের যত্ন শুধু শীতকালেই নিতে হয়। কিন্তু গরমেও আপনাকে সমান গুরুত্ব দিয়ে নখের যত্ন নেওয়া উচিত। তবেই আপনার নখ বারো মাসই থাকবে সুন্দর ও সতেজ। নখের রং বদলে হলদেটে ভাব হওয়া, কখনো বা নখ ভঙ্গুর হয়ে যায়। এসব সমস্যা থেকে রেহাই পেতে, ও নখ ভালো রাখতে প্রথমেই দরকার পরিস্কার-পরিচ্ছন্নতা। সে জন্য নিয়মিত হাত-পায়ের যত্ন নিতে হবে। মাসে অন্তত দু’বার ম্যানিকিউর, পেডিকিউর করতে পারেন। সম্ভব হলে প্রতি ১৫ দিন পর পর একবার করে করতে পারেন। এতে নখের সমস্যা অনেক খানি কমে যাবে।

যাদের নখ ভাঙার সমস্যা আছে, তারা নিয়মিত নেইল হার্ডনার ব্যাবহার করতে পারেন। এটি নেইন পালিশের মতো বাজারে কিনতে পাওয়া যায়। এছাড়া নখের হলদে ভাব দেখা দিলে রাতে ঘুমতে যাওবার আগে ভ্যাসলিন লাগিয়ে রাখুন।


নখের সজীব ও ন্যাচারাল রাখতে আজকাল নখের ধরন, কারণ, আবহাওয়া, সময়, পরিস্থিতি বিবেচনা করে ব্যবহারের উপযোগী অনেক ধরনের ময়েশ্চারাইজার বের হয়েছে। রাতে শুতে যাওয়ার আগে নখের ওপর হালকা ভ্যাসলিন ম্যাসাজ করুন। এতে আপনার নখ মসৃণ থাকবে। নখের কিউটিকল ড্যামেজ হলে আমন্ড অয়েলের সাথে ভ্যাসলিন মিশিয়ে ম্যাসাজ করুন।
এছাড়া আপনি যদি প্রাকৃতিক উপায়ে নখ শক্ত করতে চান তাহলে দেশি রসুন ভালো মতো থেঁতলে নিন। তারপর এর মাঝে একটু লেবুর রস মিশিয়ে নিয়ে নখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। তারপর হাতে মশ্চারাইজার লাগিয়ে রাখুন। এটা রাতে করলে ভালো ফল পাবেন।

আপনি চাইলে রসুন কুঁচি করে কেটে নেইল পলিশের বোতলে ওলিভ অয়েল অথবা লেবুর রসের সাথে মিশিয়ে ভরে রাখতে পারেন। পরে সব সময় এটাই ব্যবহার করতে পারবেন।   
একটু সর্তক হলেই আপনি আপনার নখকে সুন্দর ও সতেজ রাখতে পারেন।

সূত্র : ইন্টারনেট


Your Ad here
1170px X 100px